মস্কো টাইমস, শীর্ষস্থানীয় ইংরেজি সংবাদপত্র, রাশিয়া কর্তৃক 'অবাঞ্ছিত' বলে বিবেচিত হয়েছে

রাশিয়া মনোনীত করেছে মস্কো টাইমসএকটি নেতৃস্থানীয় ইংরেজি-ভাষার মিডিয়া আউটলেট রাশিয়াকে কভার করার উপর দৃষ্টি নিবদ্ধ করে, একটি “অবাঞ্ছিত সংস্থা”, কার্যকরভাবে দেশের অভ্যন্তরে এর কার্যক্রম নিষিদ্ধ করে এবং সম্ভাব্য অপরাধমূলক অভিযোগে এর সাথে সহযোগিতা করে এমন কাউকে প্রকাশ করে।

রাশিয়ার প্রসিকিউটর জেনারেলের কার্যালয় সোমবার এক বিবৃতিতে বলেছে, “মস্কো টাইমস, একটি বিদেশী বেসরকারি সংস্থার কার্যক্রমকে রাশিয়ান ফেডারেশনের ভূখণ্ডে অবাঞ্ছিত ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” এটি আউটলেটকে “বিদেশী এবং অভ্যন্তরীণ উভয় নীতিতে রাশিয়ান ফেডারেশনের নেতৃত্বের সিদ্ধান্তগুলিকে অসম্মান করার” অভিযুক্ত করেছে।

রাশিয়ান কর্তৃপক্ষ দেশ থেকে ক্রেমলিনের সমালোচনাকারী স্বাধীন মিডিয়া এবং নাগরিক সংস্থাগুলিকে বাধ্য করতে “অবাঞ্ছিত” লেবেলটি ব্যবহার করেছে। কিছু শক্তিশালী রাশিয়ান তদন্তমূলক প্রকল্প, যেমন Proekt, দ্য ইনসাইডার এবং গুরুত্বপূর্ণ গল্পগুলিকে সাম্প্রতিক বছরগুলিতে একইভাবে লেবেল করা হয়েছে, যা তাদের দেশের অভ্যন্তরে রিপোর্ট করার ক্ষমতাকে মারাত্মকভাবে সীমিত করেছে এবং সাংবাদিকদের এবং সম্ভাব্যভাবে তাদের সাক্ষাত্কারকে আইনি ঝুঁকির সম্মুখীন করেছে।

“অবাঞ্ছিত” শ্রেণীবিভাগ সংস্থাগুলিকে রাশিয়ায় কাজ বন্ধ করতে বাধ্য করে এবং যারা রাশিয়ানদের জন্য কাজ করে, অর্থায়ন করে বা তাদের সাথে সহযোগিতা করে তাদের সম্ভাব্য বিচারের ঝুঁকিতে রাখে, পাঁচ বছর পর্যন্ত জেলের মেয়াদ সহ।

দ্য মস্কো টাইমস, যা ইংরেজি এবং রাশিয়ান ভাষায় প্রকাশ করে, রাশিয়াকে কভার করে এমন অনেক দক্ষ সংবাদদাতার আলমা মেটার, যার মধ্যে রয়েছে ইভান গার্শকোভিচ, ওয়াল স্ট্রিট জার্নালের সংবাদদাতা রাশিয়ায় গুপ্তচরবৃত্তির অভিযোগে কারাগারে বন্দী মার্কিন যুক্তরাষ্ট্র বানোয়াট বলে খারিজ করেছে এবং এলেন ব্যারি, যিনি 2010 এর দশকের গোড়ার দিকে পুলিৎজার পুরস্কার বিজয়ী মস্কো ব্যুরো প্রধান হয়েছিলেন। কাগজটি 1992 সালে ডাচ প্রকাশক ডার্ক সাউয়ার দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল, এটি দেশে প্রকাশিত প্রথম পশ্চিমী দৈনিক হিসাবে পরিণত হয়েছিল।

ধরা

আপনাকে জানানোর জন্য গল্প

রাশিয়া ইউক্রেন আক্রমণের কভারেজ সীমাবদ্ধ করে একটি প্যাকেজ পাস করার পরে কাগজটি 2022 সালে আমস্টারডামে তার অফিস স্থানান্তরিত করে। এক বছর পরে, রাশিয়ান বিচার মন্ত্রক এটিকে “বিদেশী এজেন্ট” হিসাবে মনোনীত করে – সাধারণত একটি সংস্থাকে দেশ থেকে তাড়িয়ে দেওয়ার জন্য কর্তৃপক্ষের প্রথম পদক্ষেপ।

কাগজের ওয়েবসাইটের অ্যাক্সেস পূর্বে রাশিয়ায় সীমাবদ্ধ ছিল, কর্তৃপক্ষ উদ্ধৃত করে “সামাজিকভাবে উল্লেখযোগ্য মিথ্যা তথ্যের পদ্ধতিগত প্রকাশনা যার লক্ষ্য একটি বিশেষ সামরিক অভিযান পরিচালনার ক্ষেত্রে আমাদের দেশের রাষ্ট্রীয় কর্তৃপক্ষের কার্যকলাপকে অসম্মান করার লক্ষ্যে,” যুদ্ধের জন্য ক্রেমলিনের একটি উচ্চারণ।

মস্কো টাইমসের সম্পাদক সামান্থা বার্কহেড ওয়াশিংটন পোস্টকে বলেন, “এই পদবীটি কোন আশ্চর্যের বিষয় নয় – এটা স্পষ্ট যে আমাদের সাংবাদিকতা, যা বিশ্বকে রাশিয়া এবং তার ইউক্রেনের যুদ্ধ সম্পর্কে সত্য বলছে, ক্রেমলিনকে অস্বস্তিকর করে তোলে।” এক বিবৃতিতে।

“আমাদের কাজগুলি আরও কঠিন হয়ে উঠছে। রাশিয়ায় যে কেউ আমাদের সাথে যেকোন উপায়ে যোগাযোগ করে সে এখন অপরাধমূলক বিচারের ঝুঁকিতে থাকবে। কিন্তু আমরা নীরব হতে অস্বীকার করি,” তিনি যোগ করেন।

Source link

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com